স্কটল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার পথে একটি মাত্র বাধাই বাকি ছিল বাংলাদেশ নারী ক্রিকেট দলের সামনে। সেই বাধাটির নাম স্কটল্যান্ড। সেমিফাইনালে স্কটিশদের হারিয়ে সেই বাধাও জয় করে নিল বাংলাদেশ। ১২ জুলাই, বৃহস্পতিবার স্কটল্যান্ডকে ৪৯ রানে হারিয়েছে সালমা খাতুনের দল। প্রিয়.কম

এই জয়ের মাধ্যমে বাছাইপর্বের ফাইনালে ওঠার পাশাপাশি আগামী নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠেয় আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপেও জায়গা করে নিয়েছে বাংলাদেশ। এই নিয়ে টানা তিনবার বাংলাদেশ নারী ক্রিকেট দল খেলবে টি-টোয়েন্টির বিশ্ব আসরে।

নেদারল্যান্ডসের আমস্টালভিনে ভিআরএ গ্রাউন্ডে টস জিতে বাংলাদেশকে ব্যাট করার আমন্ত্রণ জানায় স্কটল্যান্ড। ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১২৬ রান সংগ্রহ করে বাংলাদেশ। ৩৬ বলে সর্বোচ্চ অপরাজিত ৩১ রান করেন নিগার সুলতানা। এ ছাড়া শামিমা সুলতানা ২২, আয়েশা রহমান করেন ২০ রান।

১২৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বাংলাদেশি বোলারদের দাপুটে বোলিংয়ের সামনে দিশেহারা হয়ে যায় স্কটিশরা। ওপেনার সারাহ ব্রুইস ৩১ আর অধিনায়ক কেথেরিন ব্রুইস ২২ রান করেন। এ ছাড়া স্কটল্যান্ডের আর কোনো ব্যাটসম্যানই প্রতিরোধ গড়ে তুলতে পারেননি।

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে সাত উইকেট হারিয়ে ৭৬ রানে থামে স্কটিশদের ইনিংস। বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট নেন নাহিদা আক্তার এবং রুমানা আহমেদ। এ ছাড়া সালমা ও ফাহিমা নেন একটি উইকেট।

প্রথমবারের মতো এশিয়া কাপের শিরোপা জয়। এরপর আয়ারল্যান্ডকে তাদের মাটিতেই হারিয়ে সিরিজ জয়। পারফরম্যান্সের সেই ধারাবাহিকতা বজায় থাকল টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বেও। নিজেদের প্রথম ম্যাচে পাপুয়া নিউগিনিকে ৮৪ রানে গুটিয়ে দিয়ে ৮ উইকেটের জয় তুলে নেয় বাংলাদেশ নারী ক্রিকেট দল।

দ্বিতীয় ম্যাচে আরও বিধ্বংসী রূপে সালমা খাতুনের দল। স্বাগতিক নেদারল্যান্ডসকে ৪২ রানেই থামিয়ে দিয়ে সাত উইকেটের জয় তুলে নেয় বাংলাদেশের নারীরা। তৃতীয় ম্যাচেও সেই ধারাবাহিকতা বজায় রাখে তারা। আরব আমিরাতকে গুঁড়িয়ে দিয়ে টানা তৃতীয় জয় তুলে নেয় বাংলাদেশ।

সেমিফাইনালে স্কটিশদের হারিয়ে ১৪ জুলাই, শনিবার শিরোপা লড়াইয়ে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২০ ওভারে ১২৫/৬ (শামিমা ২২, আয়েশা ২০, ফারজানা ২, নিগার ৩১*, রুমানা ১, ফাহিমা ১৫, সানজিদা ১৯, জাহানারা ০*; প্রিয়ানাজ ২/১৭, ক্যাথরিন ১/১৫, আবতাহা ১/২০, ম্যাকগিল ১/২৯)।

স্কটলান্ড: ২০ ওভারে ৭৬/৭ (সারা ৩১, ক্যাথরিন ২১; জাহানারা ৩-০-৪-০, সালমা ৪-০-১৭-১, নাহিদা ৪-০-১৬-২, পান্না ২-০-৯-০, ফাহিমা ৩-০-১৯-১, রুমানা ৪-০-১০-২)।

ফল: বাংলাদেশ ৪৯ রানে জয়ী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here