ব্যানবেইসের মহাপরিচালক পদে  অতিরিক্ত সচিব মো: ফসি উল্লাহ 

মিথুন, প্রতিনিধি (গফরগাঁও)
শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) পদ ও মর্যাদা পরির্তন করা হল। সংস্থাটির প্রধানের পদ পরিচালক থেকে মহাপরিচালক করা হয়েছে। নতুন পদ অনুযায়ী মহাপরিচালকের পদে অতিরিক্ত সচিব পদমর্যাদার মো. ফসিউল্লাহ মহাপরিচলকের পদে যোগদান করেন । তিনি ১৯ নভেম্বর ২০১৪ তারিখে ব্যানবেইসের পরিচালক পদে যোগদান করেন এবং একই প্রতিষ্ঠানে ০৪ জুন ২০১৮ তারিখে তিনি মহাপরিচালক পদে যোগদান করেন।
নিয়মিত জরিপ বা সমীক্ষা চালিয়ে দেশের শিক্ষাসংক্রান্ত তথ্য সংগ্রহ করে ব্যানবেইস। এ তথ্যের ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নেয় সরকার। এ ছাড়া উপজেলা পর্যায়ে আইসিটি প্রশিক্ষণ কেন্দ্র ও রিসোর্স সেন্টারের মাধ্যমে শিক্ষকদের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ দেওয়াসহ আরও কিছু কাজ করছে ব্যানবেইস। আগে কাজের পরিধি কম থাকলেও শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এখন সংস্থাটির কাজের পরিধি বেড়েছে।
ব্যানবেইসের একজন কর্মকর্তা বলেন,  রিসোর্স সেন্টারের জন্য ৫১২টি পদ সৃষ্টি করা হচ্ছে। এর মধ্যে ১২৮টি সহকারী প্রোগ্রামার, ১২৮টি কম্পিউটার অপারেটর, ১২৮টি ল্যাব সহকারী ও ১২৮টি নিরাপত্তা প্রহরীর পদ। এ কর্মকর্তা বলেন, নতুন পদগুলো বাস্তবায়িত হলে কাজ করা অনেক সহজ হবে।
এদিকে ফসিউল্লাহ পদোন্নতিতে  গফরগাঁয় আনন্দ বয়ে চলছে। চলবে না ! কারণ তার জন্ম হয় গফরগাঁওয়ে তিনি হাতিখলা গ্রামে জন্মগ্রহণ করেন ।প্রাথমিক শিক্ষা বনগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শেষ করে, গফরগাঁও ইসলামিয়া সরকারি হাইস্কুলে মাধ্যমিক শিক্ষা শেষ করেন ।তারপর ঢাকা বিশ্ববিদ্যালয় হতে উচ্চশিক্ষা অর্জন করেন। বর্তমানে তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব পদমর্যাদায় চাকরি করছেন। গফরগাঁওয়ের আপামর জনসাধারণের মধ্যে খুশির বন্যা বয়ে চলেছে তার পদোন্নতিতে।
বনগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল মনসুর বলেন, ফসিউল্লাহ পদোন্নতিতে আমরা খুবই আনন্দিত এবং গর্বিত।
কালের কণ্ঠের গফরগাঁওয়ের প্রতিনিধি নজরুল ইসলাম বলেন,ফসিউল্লাহ স্যার অত্যান্ত দায়িত্বও সততা নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছেন দেশের জন্য। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটা গুরুত্বপূর্ণ পদে তিনি দায়িত্ব পালন করছেন মানুষ তার পদোন্নতিতে খুশিতে আপ্লুত।
উপজেলা থানা স্কাউট সম্পাদক দিদার আলম মাস্টার বলেন , স্যার শুধু বানবাইস নয় বাংলাদেশ স্কাউটস এ একটি গুরুত্বপূর্ণ পদে আসীন আছেন তিনি গফরগাঁওবাসি উনাকে নিয়ে গর্ববোধ করি। ওনার পদোন্নতিতে আমরা সকলেই বাংলাদেশ সরকারের জনপ্রশাসনকে ধন্যবাদ জানাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here